মজনুর ডিএনএ পরীক্ষার দাবি

প্রকৃত অপরাধী নিশ্চিত করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণ মামলায় গ্রেফতার মজনুর ডিএনএ পরীক্ষার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। শুক্রবার (১০ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়।

সংগঠনটি একইসঙ্গে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান এবং সব ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত, মাদক ও পর্নোগ্রাফি বন্ধে কার্যকর উদ্যোগ নেওয়া এবং ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত বিশেষ নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে।

সমাবেশে বক্তারা বলেন, সন্ধ্যা ৭টার সময়  ক্যান্টনমেন্টের মতো সুরক্ষিত এলাকার পাশে রাস্তা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রীকে তুলে নিয়ে ধর্ষণ করা হয়। এ থেকেই বোঝা যায় সারাদেশে নারীদের নিরাপত্তা বলতে কিছু নেই। বিচারহীনতার রেওয়াজ, আইনের দীর্ঘসূত্রিতা, নারীর প্রতি সমাজের অধস্তন দৃষ্টিভঙ্গি, মাদক-পর্নোগ্রাফির বিস্তার ইত্যাদির ফলে নারী ও শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যা মহামারী পর্যায়ে পৌঁছেছে।

তারা বলেন, পুলিশ প্রশাসন বলছে কুর্মিটোলার ওই জায়গাটিতে আগেও নানা অপরাধমূলক ঘটনা ঘটেছে। ছিনতাই ছিল নিয়মিত ঘটনা, মাদকাসক্ত,  ভবঘুরেদের আড্ডা ওই এলাকায় ছিল। সেখানে আলোক স্বল্পতা ছিল। তাহলে রাষ্ট্র ও পুলিশ প্রশাসনের কাজ কী ছিল? সারা ঢাকা শহরে এমন ঝুঁকিপূর্ণ এলাকা রয়েছে। পুলিশ প্রশাসনের দায়িত্ব ছিল এসব এলাকায় জনগণের জানমালের নিরাপত্তা দেওয়া। কিন্তু রাষ্ট্র ও পুলিশ প্রশাসনের কোনও কার্যকর উদ্যোগ চোঁখে পড়ে না।

সমাবেশে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশো, সাধারণ সম্পাদক শম্পা বসু, মহিলা ফোরামের ঢাকা নগর শাখার সদস্য রুখসানা আফরোজ আশা প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *