গুলির পর বিক্ষোভে উত্তাল দিল্লির জামিয়া

বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিবাদ কর্মসূচিতে গুলিবর্ষণের ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার দুপুরে পুলিশের উপস্থিতিতে রামভক্ত গোপাল নামে এক যুবক ‘এই নাও আজাদি’ বলে গুলিবর্ষণ করে। এতে আহত হয়ে এক শিক্ষার্থী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এই ঘটনায় ছড়িয়ে পড়ে উত্তেজনা। অভিযোগ উঠেছে পুলিশি নিষ্ক্রিয়তার বিরুদ্ধে।

গুলিবর্ষণকারী যুবককে গ্রেফতারের পর পুলিশ কর্মকর্তা চিন্ময় বিসওয়াল বলেছেন, জামিয়ার দিক থেকে একটি মিছিল আমাদের দিকে আসছিল। সেই মিছিল থেকেই ছিটকে বেরিয়ে আসে ওই যুবক।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র খবরে বলা হয়েছে, ওই যুবকের বাড়ি উত্তরপ্রদেশের জেবার এলাকায়।

পুলিশি নিষ্ক্রিয়তা ও গুলিবর্ষণের ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের বাইরে ছড়িয়ে পড়ে শিক্ষার্থীদের বিক্ষোভ। প্রতিবাদ মিছিল ঠেকাতে পুলিশের তৈরি ব্যারিকেড ভেঙে বিক্ষোভে যোগ দেয় অর্ধ সহস্র শিক্ষার্থী। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে শিক্ষার্থীর সংখ্যা।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত বাহিনী মোতায়েন করেছে করেছে দিল্লি পুলিশ। আলোচনার মাধ্যমে উত্তেজনা নিরসনের প্রচেষ্টা চালাচ্ছে পুলিশ।

গত ১ ডিসেম্বর আইনে পরিণত হয় ভারতের মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব বিল। তারপর থেকে দেশজুড়ে আন্দোলন ছড়িয়ে পড়ে। এই আন্দোলন সবচেয়ে ব্যাপক আকার নিয়েছিল জামিয়া মিলিয়া, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *