নতুন করে করোনায় আক্রান্ত ২, সব মিলিয়ে ১০

দেশে নতুন করে আরও দুই জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১০ জন। নতুন করে আক্রান্ত দুই জনই পুরুষ। তাদের মধ্যে একজন বিদেশফেরত অপরজন বিদেশফেরত আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন।

মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এ সময় তিনি বলেন, ‘নতুন দুই জন করোনা আক্রান্ত পুরুষ। তাদের একজন ইতালিফেরত ছিলেন। তিনি আমাদের তত্ত্বাবধানে কোয়ারেন্টাইনে ছিলেন। তার শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। অপর একজন আমেরিকাফেরত এক প্রবাসীর সংস্পর্শে আসার মাধ্যমে করোনায় আক্রান্ত হয়েছেন। সে অন্য একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।’

মীরজাদী সেব্রিনা বলেন, ‘আমেরিকাফেরত করোনা আক্রান্ত ওই রোগী আমেরিকা চলে গেছেন। তার সংস্পর্শে আসা সকলকে খুঁজে বের করে পর্যবেক্ষণের চেষ্টা চালানো হচ্ছে। এছাড়া আক্রান্ত ওই রোগীর বিষয়ে দূতবাসে জানানো হয়েছে।’

সংবাদ সম্মেলনে তারা জানান, ১৬ মার্চ ২০ জন রোগী সরাসরি আইইডিসিআর-এ চলে আসেন। তবে তাদেরকে সরাসরি হাসপাতালে আসতে না করা হয়েছে। এছাড়া অন্য কোনও হাসপাতালে চিকিৎসা না নেওয়ার জন্য বলা হয়েছে। সবাইকে হটলাইনে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, এখন পর্যন্ত দেশে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০, আইসোলেশনে আছেন ১৬ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩। এর আগে প্রথম ইতালি থেকে আসা দুই পুরুষ এবং দেশে থাকা তাদের একজনের এক নারী আত্মীয় করোনায় আক্রান্ত হন। গত ৮ মার্চ এ তথ্য জানায় আইইডিসিআর। তারা তিন জনই চিকিৎসার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এরপর গত ১৪ মার্চ জার্মানি ও ইতালি থেকে আসা আরও দুই ব্যক্তি করোনায় আক্রান্ত হন। বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *