করোনায় মৃত ব্যক্তির জানাজা ও দাফনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসরণের আহ্বান

করোনায় আক্রান্ত হয়ে কোনও ব্যক্তি মারা গেলে তার দাফনের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসরণের আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। বুধবার (২৫ মার্চ) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানায়।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন দেশে প্রতিদিনই করোনায় আক্রান্ত মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং করোনা আক্রান্ত হচ্ছে।  বাংলাদেশেও অনেক ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং একাধিক ব্যক্তি মারা যাচ্ছেন। স্বাস্থ্য অধিদফতর মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মোতাবেক একটি নির্দেশনা তৈরি করেছে। এ বিষয়ে বাংলাদেশের বিশিষ্ট আলেম-ওলামাদের সঙ্গে মত বিনিময় করে উক্ত নির্দেশনার বিষয়ে শরীয়তের বিধান অনুসরণ করা হয়েছে।

এমতাবস্থায় করোনাভাইরাস সংক্রান্ত মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে উল্লেখিত মৃত ব্যক্তির মৃতদেহ নিরাপদ ভাবে দাফন ও ব্যবস্থাপনার নির্দেশনা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিউর অনুসরণ করতে সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো। এ বিষয়ে জনমনে বিভ্রান্তি ছড়াতে পারে। সেজন্য সঠিকভাবে সবার সচেতনতা সৃষ্টির জন্য ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মীরা, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকসহ সব মসজিদের ইমাম, খতিবদের অনুরোধ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *