করোনা আক্রান্ত ২ জন সুস্থ

দেশে করোনা (কোভিড-১৯) আক্রান্ত প্রথম তিন রোগীর অবস্থাই এখন ভালো বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘আক্রান্ত তিন জনের অবস্থাই এখন ভালো। এর মধ্যে দুই জন একেবারেই সুস্থ। তাদের ব্লাড পরীক্ষায় নেগেটিভ ফল পাওয়া গেছে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী পর পর দুটি পরীক্ষায় করোনা নেগেটিভ না আসলে তাদের পুরোপুরি সুস্থ বলা যাবে না। তাই আমরা এখনই তাদের ছাড়ছি না।’

বুধবার (১১ মার্চ) কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক এসব কথা বলেন। এসময় প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এএসএম আলমগীর উপস্থিত ছিলেন।

নিয়মিত ব্রিফিংয়ে তিনি আরও বলেন, ‘আমরা শুরু থেকেই বলছি তাদের সংক্রমণ মৃদু। তাদের বাড়িতে রেখেই চিকিৎসা দেওয়া সম্ভব ছিল। কিন্তু যেহেতু তারা আমাদের প্রথম রোগী, তাই তাদের হাসপাতালে এনে চিকিৎসা দেওয়া হয়েছে।’

তিনি জানান, আক্রান্তদের তিন জনের একজনের শরীরে এখনও ভাইরাসের অস্তিত্ব রয়েছে। তবে তিনি ভালো আছেন।

আইইডিসিআর পরিচালক আরও বলেন, গত ২৪ ঘণ্টায় ১০ জনসহ মোট ১৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে তাদের কারও করোনা পজিটিভি আসেনি।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনা হটলাইনে তিন হাজার ২২৫টি কল এসেছে। এর মধ্যে তিন হাজার ১৪৫টি কল ছিল সরাসরি কোভিড-১৯ বিষয়ে।

বিদেশ ফেরতদের স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়ে অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আপনারা আতঙ্কিত হবেন না। সতর্ক ও সচেতন থেকে করোনা মোকাবিলা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *