তবুও চাল চুরি, এবার স্বেচ্ছাসেবকলীগ নেতাসহ আটক ৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রী-সচিবদের ক্রমাগত হঁশিয়ারির পরও থেমে নেই চাল চুরি। এবার সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল কালোবাজারে বিক্রির অভিযোগে জেলার গৌরনদীতে প্রদীপ দত্ত (৪৫) নামে এক ডিলারসহ তিনজনকে আটক করেছে পুলিশ। প্রদীপ দত্ত উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি।

আটক বাকি দু’জন হলেন- চাল ক্রেতা মুদি দোকানদার পঙ্কজ সাহা ও চালবাহী ভ্যানচালক শঙ্কর পাল।

সোমবার (১৪ এপ্রিল) দিনগত মধ্যরাতে উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই বাজার থেকে ৫৪ বস্তা চালসহ তাদের আটক করা হয়।

উপজেলা খাদ্য পরিদর্শক অশোক কুমার  বলেন, খাঞ্জাপুর ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় এক হাজার ৯০৫ জন সুবিধাভোগী রয়েছে। ১০ টাকা কেজি দরে চাল বিক্রির জন্য কর্মসূচির শুরুতেই ওই ইউনিয়নের ৯৫৩ জন সুবিধাভোগীর জন্য বাকাই বাজারের প্রদীপ দত্তকে ও ৯৫২ জন সুবিধাভোগীর জন্য ভূরঘাটা বাজারে ফরিদ বেপারীকে ডিলার নিয়োগ দেওয়া হয়।

গৌরনদী থানার উপপরিদর্শক (এসআই) কেএম আব্দুল হক জানান, গোপন সংবাদের ভিত্তিতে তিনি ফোর্স নিয়ে সোমবার দিনগত মধ্যরাতে বাকাই বাজারে অভিযান চালান। এসময় পঙ্কজ সাহার মুদি দোকান থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ৩০ কেজি ওজনের ৪০ বস্তা ও ৪০ কেজি ওজনের ১৪ বস্তাসহ সর্বমোট ৫৪ বস্তা চাল উদ্ধার করেন। এসময় চাল ক্রেতা মুদি দোকানদার পঙ্কজ সাহা, চালের ডিলার প্রদীপ দত্ত, ভ্যানচালক শঙ্কর পালকে আটক করা হয়।

গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান ঘটনার সত্যতা জানিয়ে বলেন, এ ব্যাপারে আটক ডিলার প্রদীপ দত্তকে আসামি করে থানায় মামলা দায়ের করা হয়েছে।

গৌরনদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. গোলাম সরোয়ার জানান, এ ঘটনায় থানার এসআই মো. হেলাল উদ্দিন বাদী হয়ে আটক ডিলার প্রদীপ কুমার দত্ত ও ব্যবসায়ী পংকজ সাহাকে আসামি করে থানায় একটি মামলা দায়ের করেছেন।

এছাড়া আটক হওয়া ভ্যানচালক শংকর পালের জিজ্ঞাসাবাদ চলছে। তাকে মামলার সাক্ষী করা হয়েছে। দায়ের হওয়া মামলায় আটক ডিলার ও ব্যবসায়ীকে মঙ্গলবার (১৪ এপ্রিল) দুপুরে বরিশাল আদালতে সোপর্দ করা হয়েছে।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচএম জয়নাল আবেদীন ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ফারুক বেপারী  বলেন, বিষয়টি আমরা শুনেছি। চালের ডিলার উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি প্রদীপ দত্তকে দল থেকে বহিষ্কারের প্রস্তুতি চলছে।

এদিকে বরিশালের মেহেন্দীগঞ্জে জেলেদের জন্য বরাদ্দ সরকারি চাল বিতরণে অনিয়ম ও আত্মসাতের অভিযোগে আন্ধারমানিক ইউনিয়নের চেয়ারম্যানের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা। আর থানা থেকে বিষয়টি তদন্তের জন্য দুদকে পাঠানো হয়েছে।

মেহেন্দীগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা শিমুল রানী পাল বলেন,আন্ধারমানিক ইউনিয়নের চেয়ারম্যান কাজী শহিদুল ইসলাম গত ৯ এপ্রিল ৩৮৪ জন জেলের মধ্যে ৩০ কেজি করে চাল বিতরণ করেন। অথচ জনপ্রতি বরাদ্দ ছিল ৪০ কেজি করে। সে হিসাবে ৩ হাজার ৮৪০ কেজি চাল বিতরণে অনিয়ম করেছেন তিনি। এ কারণে মেহেন্দীগঞ্জ উপজেলার কাজিরহাট থানায় এ বিষয় অবহিত করে সাধারণ ডায়েরি করা হয়েছে ১১ এপ্রিল।

এদিকে ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিছুর রহমান জানান, সাধারন ডায়েরি নথিভুক্ত করে তা দুদকে পাঠানো হয়েছে তদন্তের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *