মার্কিন ওয়েবসাইটে হামলা চালিয়ে হ্যাকাররা জানালো, ‘এটা কেবল শুরু’

যুক্তরাষ্ট্রের একটি সরকারি ওয়েবসাইটে সাইবার হামলা চালানো হয়েছে। হামলাকারীরা নিজেদের ইরানি হ্যাকার গ্রুপের সদস্য দাবি করেছে। হ্যাক হওয়া কেন্দ্রীয় ডিপোজিটরি লাইব্রেরি কর্মসূচির (fdlp.gov) ওয়েবসাইটে ডোনাল্ড ট্রাম্পের মুখে ঘুষি মারার একটি ছবির সঙ্গে ‘এটা কেবল শুরু’ লিখে একটি বার্তা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, হামলাটি ইরানি হ্যাকারদের কিনা, তা এখনও নিশ্চিত নয়।

২০১০ সালের পর সাইবার খাতে বিপুল বিনিয়োগ করেছে ইরান। সক্ষমতার প্রমাণ দিতে ২০১১ সালে যুক্তরাষ্ট্রের ব্যাংকে ও ২০১৩ সালে একটি ছোট বাঁধের ওপর সাইবার হামলা চালায় তেহরানের সাইবার যোদ্ধারা। গত শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্র ও তেহরানের মধ্যে সত্যিকার সাইবার যুদ্ধ শুরুর আশঙ্কা প্রকাশ করা হয়। একদিনের মাথায় মার্কিন ওয়েবসাইট আক্রান্ত হলো।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের প্রকাশিত বইসহ বিভিন্ন প্রকাশনার তথ্য সরবরাহ করা এফডিএলপি ওয়েবসাইটটি। এটি হ্যাক করে প্রেসিডেন্ট ট্রাম্পের রক্তঝরা ছবির নিচে হ্যাকাররা নিজেদের ইরানের সাইবার নিরাপত্তা গ্রুপের সদস্য বলে পরিচয় দেন। তাদের দেওয়া বার্তায় বলা হয়েছে, ইরানের সাইবার সক্ষমতার এক সামান্য দৃষ্টান্ত এটি। সতর্ক বার্তায় লেখা রয়েছে, ‘বহু বছরের সাধনার পুরস্কার শহীদ হওয়া। আল্লাহর ইচ্ছায় তার (জেনারেল কাসেম সোলাইমানির) মৃত্যুর মধ্য দিয়ে তার কাজ শেষ হয়ে যাবে না আর তার রক্তে যেসব অপরাধীদের হাত রঞ্জিত হয়েছে তাদের জন্য মারাত্মক প্রতিশোধ অপেক্ষা করছে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *