মুসলিমদের জন্য গণকবর খুঁড়ছে যুক্তরাজ্য

করোনার ভয়াবহ সংক্রমণের মুখে ওই ভাইরাসে মৃত মুসলিমদের দাফনের জন্য যুক্তরাজ্যে বিশাল আকৃতির গণকবর খোঁড়া হচ্ছে। সে দেশের সংবাদমাধ্যম দ্য সান এই খবর জানিয়েছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাজ্যে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮৯ হাজার ৫৭১ জন। এদের মধ্যে ১১ হাজার ৩৪৭ জনের মৃত্যু হয়েছে। দ্য সান বলছে, মৃতদের মধ্যে বিপুল সংখ্যক মুসলিম সম্প্রদায়ের মানুষ থাকায় দাফনে সংকট দেখা দিয়েছে। সে কারণে মুসলিমদের জন্য চিজলেহার্স্টের কেমনাল পার্ক কবরস্থানে এমন গণকবর খোঁড়া হচ্ছে, যেখানে ১০ টির মতো লাশ একসঙ্গে দাফন করা যায়।

ইসলাম ধর্মে মৃত্যুর পর দ্রুততম সময়ের মধ্যে সাধারণত দাফন শেষ করার রীতি রয়েছে। বর্তমানে অনেক মুসলিম পরিবারকে তাদের স্বজনদের লাশ দাফনে দুই সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। এমন প্রেক্ষাপটে বিপুল সংখ্যক মুসলিমদের লাশ দাফনে গণকবরের বিকল্প নেই।

গত সপ্তাহে করোনাভাইরাসের কারণে ব্রিটেনে প্রথমবারের মতো একসঙ্গে ১০ মুসলিম নারী-পুরুষকে গণকবরে দাফন করা হয়। কভিড-১৯ এ মৃত্যু হওয়া সর্বকনিষ্ঠ ব্যক্তি ১৩ বছর বয়সী ইসমাইল মোহাম্মদ আব্দুল ওয়াহাবসহ সেখানে পাঁচজন পুরুষ ও পাঁচ নারীকে দাফন করা হয়।

এই কবরস্থানের একটি অংশ শুধু মুসলিমদের জন্য, যা সাফ গ্রেইভস নামে পরিচিত। এখানে ইসলামী রীতি অনুসারে মৃতদেহগুলো পৃথকভাবে সামাধিস্থ করা হবে। মৃতদের কাফনে আচ্ছাদিত করা হবে প্রথা অনুসারে পবিত্র মক্কার দিকে মুখ করে। এ ছাড়া মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আরও ৬টি গণকবরের পরিকল্পনা নেওয়া হয়েছে।

শেষকৃত্য কর্তৃপক্ষ জানিয়েছে, আরও ৫০ জনের মৃতদেহ দাফনের অপেক্ষায় রয়েছে।

কবরস্থানের বিশেষ প্রকল্প পরিচালক রিচার্ড গোমারসাল জানিয়েছেন, ‘বর্তমানে বেশির ভাগই দাফন বা শেষকৃত্যের অনুষ্ঠান হচ্ছে করোনাভাইরাসজনিত। আমরা ব্যক্তিগত প্লটের চাহিদা পূরণ করতে পারছি না। আমরা কীভাবে দ্রুত দাফন করতে পারি সে জন্য ইসলামি চিন্তাবিদদের পরামর্শ নিচ্ছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *