জন্ম-মৃত্যু নিবন্ধনে জালিয়াতি শাস্তিযোগ্য অপরাধ: মেয়র রেজাউল

চট্টগ্রাম: জন্ম-মৃত্যু নিবন্ধনে জালিয়াতি শাস্তিযোগ্য অপরাধ মন্তব্য করে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, জন্ম-মৃত্যু নিবন্ধনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন জরুরি।

রোববার (২৬ নভেম্বর) থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে জন্ম-মৃত্যু নিবন্ধন বিষয়ক আইন ও বিধির প্রয়োগের ওপর প্রশিক্ষণ কর্মশালায় এ মন্তব্য করেন তিনি।

মেয়র বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধনের সঙ্গে জাতীয় নিরাপত্তার বিষয় জড়িত। কারণ এই নিবন্ধনের তথ্যের ভিত্তিতে জাতীয় পরিচয়পত্র, পাসপোর্টসহ অনেক গুরুত্বপূর্ণ সরকারি কাজ সম্পন্ন হয়।

বিশেষ করে অনেক সময় প্রভাবশালী ব্যক্তিরা ভূমি দখল, চাকরির বয়স বৃদ্ধিসহ নানা স্বার্থে জন্ম-মৃত্যু নিবন্ধনে জালিয়াতির চেষ্টা করে। এ ধরনের জালিয়াতি শাস্তিযোগ্য অপরাধ তাই এ ধরনের যেকোনো অপচেষ্টা প্রতিহত করতে হবে।
সভায় মুখ্য আলোচক রেজিস্ট্রার জেনারেল মো. রাশেদুল হাসান বলেন, সঠিক জন্ম নিবন্ধন বাল্যবিয়ে ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে৷ আবার মৃত্যু নিবন্ধনের সঙ্গে সম্পত্তি বন্টনের বিষয়টি জড়িত। এ ছাড়া জালিয়াতি করে অন্য কোনো দেশের নাগরিক যাতে বাংলাদেশের নাগরিক হিসেবে নিবন্ধন করতে না পারে সে ব্যাপারেও এ নিবন্ধন জরুরি ভূমিকা রাখে৷ তাই এ নিবন্ধনে জড়িত কর্মীদের সতর্ক থাকতে হবে।

পাশাপাশি সাধারণ মানুষ যাতে নিবন্ধন করতে গিয়ে ভোগান্তিতে না পড়ে সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে৷
কর্মশালায় চসিকের কাউন্সিলর ও জন্ম-মৃত্যু নিবন্ধনের দায়িত্বে থাকা চসিকের কর্মীরা বিভিন্ন সমস্যা ও পরামর্শ তুলে ধরেন৷

বক্তব্য দেন ডেপুটি রেজিস্ট্রার জেনারেল ড. আবু নছর আবদুল্লাহ, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, জন্ম ও মৃত্যু বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও কাউন্সিলর মো. ইলিয়াস, সচিব খালেদ মাহমুদ।

উপস্থিত ছিলেন কাউন্সিলর নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, সলিম উল্লাহ বাচ্চু, মো. মোরশেদ আলম, মো. নুরুল আমিন, গাজী মো. শফিউল আজিম, আবদুল মান্নান, ওয়াসিম উদ্দিন চৌধুরী, আবদুস সালাম মাসুম, জাফরুল হায়দার চৌধুরী ও আনজুমান আরা, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. মো. ইমাম হোসেন রানা, উপসচিব আশেকে রসুল টিপু প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *