৪৮ ঘণ্টার মধ্যে অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে তিন ডিসিকে নোটিশ

ঢাকা: পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটির সকল অবৈধ ইটভাটার কার্যক্রম ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ করতে তিন জেলা প্রশাসককে নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এ নোটিশ পাঠান জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

অন্যথায় জেলা প্রশাসকদের বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা চেয়ে আদালতে যাবেন তিনি।

তিন জেলা প্রশাসক হচ্ছেন, রাঙামাটির মোহাম্মদ মোশারফ হোসেন খান, খাগড়াছড়ির মো. সহিদুজ্জামান এবং বান্দরবানের শাহ্ মোজাহিদ উদ্দিন।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, গত বছরের জানুয়ারি ও মার্চ মাসে অবৈধ ইটভাটার বিরুদ্ধে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। এছাড়া তিন জেলার বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন।

পরে ইটভাটা মালিকরা আপিল বিভাগে দুটি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতাবস্থা বৃদ্ধি করেননি।
এরপরও ইটভাটা মালিকেরা লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করলে নোটিশ দেওয়া হয়।

এ নোটিশের পর ইটভাটার সামনে সাইনবোর্ড দেওয়া হয়।
কিন্তু পত্রিকায় রিপোর্ট এসেছে –সাইনবোর্ড থাকার পরও অবৈধ ইটভাটা চালাচ্ছেন মালিকরা। এজন্য এসব অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করে ৪৮ ঘণ্টার মধ্যে অবহিত করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *