ঢাবিসহ চার বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস শনাক্তের ল্যাব চালুর প্রস্তাব

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের সঙ্গে খুদে বার্তায় চারটি বিশ্ববিদ্যালয়ের ল্যাব সম্পর্কে খোঁজ নিয়ে এই প্রস্তাব করেছে।

করোনাভাইরাস শনাক্ত করার সক্ষমতা রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আরও তিনটি বিশ্ববিদ্যালয়ের। বিশ্ববিদ্যালয়গুলো হলো—চট্টগ্রাম ভ্যাটেনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ মনিরুজ্জামান বকাউলের সই করা চিঠিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব দেশের চারটি বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস রোগ শনাক্ত করার সুবিধা্র্থে ‘রিয়েল টাইম পিসিআর মেডিসিন’ রয়েছে বলে জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবকে। টেলিফোন খুদে বার্তায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবকে বিষয়টি জানানো হয়।

চিঠিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়গুলোর ল্যাবগুলোতে ‘রিয়েল টাইম পিসিআর মেডিসিন’সহ করোনাভাইরাস রোগ শনাক্ত করতে প্রয়োজনীয় অবকাঠামো যাচাই করে করোনা শনাক্তের ব্যবস্থা চালু করা যায় বলে মনে করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

এই পরিস্থিতিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সেবা ও সুরক্ষা বিভাগের সচিবকে অনুরোধ জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *