কক্সবাজার-৩ আসনে একজনের মনোনয়নপত্র বাতিল, বৈধ ৪, স্থগিত ১

কক্সবাজার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৩ (সদর রামু ও ঈদগাহ) ও কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই সম্পন্ন করা হয়েছে।

সোমবার (০৪ ডিসেম্বর) যাচাই-বাছাইয়ের শেষ দিনে কক্সবাজার-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাইমুম সরওয়ার কমল, কল্যাণ পার্টির মহাসচিব আব্দুল আওয়াল মামুন, জাতীয় পার্টির অ্যাডভোকেট মোহাম্মদ তারেকসহ চারজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

এ আসনে স্বতন্ত্র একজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল এবং ন্যাশনাল আওয়ামী পার্টির শামীম আহসানের মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে।
অপরদিকে কক্সবাজার-৪ আসনে নয়জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী শাহীন আক্তার, জাতীয় পার্টির নুরুল আমিন সিকদারের মনোনয়নসহ ছয়জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

এ আসনে তিনজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।
কক্সবাজারের জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মুহাম্মদ শাহীন ইমরান জানান, কক্সবাজার-৩ আসনে মোট ছয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

এ আসনে মোট চারজনের মনোনয়ন বৈধ ঘোষণা করে গ্রহণ করা হয়েছে। একজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল এবং ন্যাশনাল আওয়ামী পার্টির প্রার্থীর মনোনয়ন স্থগিত করা হয়।

তিনি জানান, কক্সবাজার-৪ আসনে মোট নয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ আসনে ছয়জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। এছাড়া এ আসনে তিনজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা জানান, এ দুই আসনে যাদের প্রার্থিতা বাতিল করা হয়েছে তারা সবাই স্বতন্ত্র প্রার্থী। তাদের দাখিল করা মনোনয়নপত্রে মোট ভোটারের এক শতাংশ ভোটারের সইয়ে অসংগতি রয়েছে। তাই তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

কক্সবাজার-৪ আসনে বাতিল ঘোষণা করা তিন স্বতন্ত্র প্রার্থী হলেন- সাবেক জেলা যুবলীগের সভাপতি সোহেল আহমেদ বাহাদুর, টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নুরুল বশর এবং মোহাম্মদ ইছহাক। বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের নৌকা প্রতীকের শাহীন আক্তার, জাতীয় পার্টির প্রার্থী নুরুল আমিন সিকদার, ন্যাশনাল পিপলস পার্টির ফরিদ আলম, তৃণমূল বিএনপির মুজিবুল হক মুজিব, বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ ইসমাইল এবং ইসলামি ঐক্য জোটের ওসমান গনি চৌধুরী।

কক্সবাজার-৩ আসনের বৈধ প্রার্থীরা হচ্ছেন- আওয়ামী লীগের প্রার্থী সাইমুম সরওয়ার কমল, জাতীয় পার্টির অ্যাডভোকেট মোহাম্মদ তারেক, বাংলাদেশ কল্যাণ পার্টির আব্দুল আওয়াল মামুন এবং বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের মোহাম্মদ ইব্রাহিম।

এ আসনে ন্যাশনাল আওয়ামী পার্টির শামীম আহসানের প্রার্থিতা স্থগিত এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুল মজিদের প্রার্থিতা বাতিল করা হয়।

রোববার (০৩ ডিসেম্বর) প্রথম দিন কক্সবাজার-১ ও কক্সবাজার-২ আসনে প্রার্থীদের যাচাই-বাছাই সম্পন্ন করা হয়। কক্সবাজার-১ আসনে নৌকার প্রার্থী সালাহউদ্দিন আহমেদসহ পাঁচজনের মনোনয়নপত্র বাতিল করা হয় এবং আটজন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। কক্সবাজার-২ আসনে দাখিল করা সাতজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *