মংলা নৌ ঘাঁটিতে যুক্ত হল দুটি যুদ্ধ জাহাজ

চীনে নির্মিত বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ ‘ওমর ফারুক ও আবু উবাইদাহ’ মংলা নৌ ঘাঁটিতে এসে পৌঁছেছে। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বেলা ১১টার দিকে জাহাজ ‍দুটি মোংলার দিগরাজের নৌ ঘাঁটিতে নোঙর করেছে। খুলনা নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জাহাজ দুটিকে স্বাগত জানায়। এসময় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাসহ নাবিকরাও উপস্থিত ছিলেন।

খুলনা নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, আধুনিক যুদ্ধজাহাজ দুটির দৈর্ঘ্য ১১২ মিটার এবং প্রস্থ ১২ দশমিক চার মিটার। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে পারবে। জাহাজ দুটি আধুনিক যুদ্ধ সরাঞ্জামে সুসজ্জিত। এ ছাড়াও রয়েছে আধুনিক প্রযুক্তিসম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র, অত্যাধুনিক সারভাইলেন্স র‌্যাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, সাবমেরিন বিধ্বংসী রকেট, র‌্যাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরনের যুদ্ধ সরঞ্জামাদি।

সার্বিকভাবে শত্রু বিমান, জাহাজ ও স্থাপনায় আঘাত হানার পূর্ণ ক্ষমতা রয়েছে ‘ওমর ফারুক ও আবু উবাইদাহ’ জাহাজের। দেশের জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দুর্যোগকালীন জরুরি উদ্ধার ও ত্রাণ তৎপরতা, অবৈধ মৎস্য নিধন, সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানবপাচার ও চোরাচালান প্রতিরোধ, জলদস্যুতা দমনসহ বিভিন্ন কার্যক্রম প্রতিরোধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা।

তিনি আরও জানান, ‘গত বছরের ১৯ ডিসেম্বর সাংহাইয়ের সেনজিয়া শিপইয়ার্ডে আনুষ্ঠানিকভাবে যুদ্ধ জাহাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তস্তর করা হয়। এরপর ২৩ ডিসেম্বর জাহাজ দুটি চীনের সাংহাই বন্দর থেকে যাত্রা শুরু করে। পরে ‘জানজিয়াং’ বন্দর ও মালয়েশিয়ার ‘ক্লাং’ বন্দর হয়ে প্রায় আট হাজার কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করে বাংলাদেশে এসে পৌঁছায় ‘ওমর ফারুক ও আবু উবাইদাহ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *