মাটিরাঙ্গার ঘটনায় যা বলছে বিজিবি

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে ১ বিজিবি সদস্যসহ ৫ জন নিহত হয়েছেন। এছাড়া ৩ স্বজনের মৃত্যুর খবর শুনে ওই পরিবারের আরেক নারী হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন বলে জানা গেছে। বিজিবির দাবি, ‘অবৈধ কাঠ পাচার বন্ধ করতে গিয়ে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।’ মঙ্গলবার (৩ মার্চ) সন্ধ্যায় জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি করেছে বিজিবি।

বিজ্ঞপ্তিতে বিজিবির পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘মঙ্গলবার বেলা ১১টা ৪৫ মিনিটে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার গাজীনগর বাজার থেকে ১০০ গজ দক্ষিণে বিজিবি’র একটি টহল দল অবৈধ কাঠ পাচার বন্ধে ব্যবস্থা নিলে স্থানীয় কয়েকজন বিজিবি টহল দলকে ঘিরে ধরে। এতে বিজিবি টহল দল ও স্থানীয় জনগণের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। এই পরিস্থিতিতে বিজিবি এক রাউন্ড ফাঁকা গুলি করে। এর রেশ ধরে স্থানীয়রা বিজিবি’র অস্ত্র ছিনিয়ে নিয়ে অনিয়ন্ত্রিতভাবে গুলি করে। এই ঘটনায় বিজিবি সদস্য শাওন ও স্থানীয় ৫ জন গুলিবিদ্ধ হয়। এতে বিজিবি সদস্য শাওন ও চার বেসামরিক ব্যক্তি নিহত হয়।’’

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিজিবি’র গুইমারা সেক্টর কমান্ডার, সেনাবাহিনীর গুইমারা রিজিয়ন কমান্ডার, খাগড়াছড়ির জেলা প্রশাসক ও পুলিশ সুপার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ইতোমধ্যে পৃথকভাবে তদন্ত শুরু হয়েছে। তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *