তুর্কি ড্রোন হামলায় আসাদ বাহিনীর ২৬ সেনা নিহত

সিরিয়ার ইদলিব ও আলেপ্পোতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনীর ওপর ড্রোন হামলা চালিয়েছে তুরস্ক। শনিবারের এ হামলায় আসাদ বাহিনীর অন্তত ২৬ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। নিহতদের মধ্যে তিন ঊর্ধ্বতন জেনারেলও রয়েছেন। এছাড়া হামলায় সিরিয়ায় তৎপর ইরান সমর্থিত ২১ বিদ্রোহীও নিহত হয়েছে বলে জানা গেছে।

এর আগে গত বৃহস্পতিবার বিমান হামলা চালিয়ে ৩৩ তুর্কি সেনাকে হত্যা করে আসাদ বাহিনী। দৃশ্যত শনিবার এর পাল্টা প্রতিশোধ নিলো আঙ্কারা। আসাদের প্রধান পৃষ্ঠপোষক রাশিয়ার প্রতিও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। সিরিয়ায় তুর্কি সেনাদের সামনে থেকে সরে দাঁড়াতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সংগ্রহের প্রচেষ্টা জোরদার করেছে আঙ্কারা।

আসাদ বাহিনীর হামলায় তুর্কি  সেনাদের প্রাণহানির ঘটনায় আঙ্কারার পাশে থাকার ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রসহ আরও নানা বিষয় নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা চলছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা ন্যাটো মিত্র তুরস্কের পাশে আছি। সিরিয়া, রাশিয়া ও ইরান সমর্থিত বাহিনীর নিন্দনীয় অভিযান তাৎক্ষণিকভাবে বন্ধের আহ্বান জানাচ্ছি।’ ন্যাটো মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ সিরিয়ার বিদ্রোহীদের বিরুদ্ধে রাশিয়া ও আসাদ বাহিনীর অভিযান থামানোর আহ্বান জানিয়েছেন।

প্রেসিডেন্ট এরদোয়ানের একজন মুখপাত্র বলেছেন, রুশ প্রেসিডেন্ট পুতিনকে জানিয়ে দেওয়া হয়েছে, আসাদের সঙ্গে সস্পৃক্ত যে কোনও কিছুই তুরস্কের বৈধ টার্গেট। তাদের আঘাত করা হবে। সূত্র: স্ট্রেইট টাইমস, ডেইলি সাবাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *