দিল্লিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, ব্যাপক ধরপাকড়

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের দাবিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এসময় ব্যাপক ধরপাকড়ের ঘটনা ঘটে। বিক্ষোভরত জনতাকে ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে পুলিশ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, শুক্রবার (২০ ডিসেম্বর) বিকেলে নতুন করে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে দিল্লির জনগণ। দিল্লি জামে মসজিদ থেকে যন্তর মন্তরের দিকে যাওয়ার সময় বিক্ষোভকারীদের একটি মিছিলে পুলিশ বাধা দেয়।

দিল্লি গেটে থামতে বাধ্য হন বিক্ষোভকারীরা। এসময় তাদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে পুলিশ। এছাড়া, বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে।

পরিস্থিতি সহিংস হয়ে উঠলে দিল্লির দরিয়াগঞ্জ পুলিশ স্টেশনের বাইরে একটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। বিক্ষোভকারীদের রুখতে দিল্লি মেট্রোর ১৭টি স্টেশন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

এর আগে শুক্রবার দিল্লি জামে মসজিদের গেট থেকে ভীম আর্মির নেতা চন্দ্রশেখর আজাদকে আটক করে পুলিশ। মসজিদ থেকে চন্দ্রশেখরের নেতৃত্বে হাজারো মানুষ স্লোগান দেন এবং পতাকা হাতে নিয়ে বিক্ষোভ করেন। এদিন জুমার নামাজের পর গেটের ভেতরে চন্দ্রশেখরকে সংবিধানের একটি অনুলিপি ধারণ করতে দেখা গেছে। পরবর্তীকালে পুলিশের হেফাজত থেকে পালিয়েও যান তিনি।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দিল্লির বেশ কয়েকটি এলাকায় ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়। এদিন দিল্লির লালকেল্লা এলাকা থেকে অসংখ্য বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। লালকেল্লা এলাকায় লোক জমায়েত নিষিদ্ধ করে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *