পুলিশের দাবি মিথ্যা, ভিডিওতে ধরা বিক্ষোভে গুলি করার দৃশ্য

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভের সময় ভারতের উত্তর প্রদেশে গত বৃহস্পতিবার থেকে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই গুলিতে প্রাণ হারিয়েছেন। তবে শুরু থেকেই পুলিশ দাবি করছিল, তারা কোনো গুলি চালায়নি, বিক্ষোভকারীরা নিজেদের গুলিতেই মারা গেছেন। কিন্তু এবার পুলিশের সেই দাবি মিথ্যা প্রমাণিত হয়েছে এক ভিডিও ফুটেজে।

রোববার (২২ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যমে প্রচারিত এক ভিডিও ফুটেজে কানপুরের এক পুলিশ সদস্যকে স্পষ্টভাবে বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়তে দেখা গেছে।

 ভিডিওতে দেখা যায়, সংঘর্ষ চলাকালে বুলেটপ্রুফ জ্যাকেট-হেলমেট পরা ওই পুলিশ কর্মকর্তা রিভলবার বের করে প্রকাশ্যে বিক্ষোভকারীদেরে দিকে গুলি চালাচ্ছেন।

এনডিটিভি জানায়, ফুটেজটি শনিবার (২১ ডিসেম্বর) কানপুরে সংঘর্ষ চলাকালে ধারণ করা।

এর আগে, উত্তর প্রদেশের পুলিশ প্রধান ওপি সিং বলেছিলেন, সংঘর্ষের সময় পুলিশ একটিও গুলি চালায়নি।

এছাড়া উত্তর প্রদেশ পুলিশের মহাপরিদর্শক প্রবীণ কুমার দাবি করেছিলেন, সংঘর্ষের সময় বন্দুক ব্যবহার করেছে একমাত্র বিক্ষোভকারীরাই। এসময় অন্তত ৫৭ পুলিশ সদস্য গুলিবিদ্ধ ও তাদের আরও ২৬৩ জন আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে চার শতাধিক কার্তুজ উদ্ধার করা হয়েছে। যা থেকে বোঝা যাচ্ছে, বিক্ষোভকারীরা দেশীয় তৈরি বন্দুক দিয়ে হামলা চালিয়েছে। নিহতরা হয়তো নিরীহ পথচারী অথবা বিক্ষোভকারীদেরই সদস্য।

তবে ভিডিও প্রকাশের পর তাদের এসব দাবি মিথ্যা বলে প্রমাণিত হচ্ছে।

এর আগে, শুক্রবার (২০ ডিসেম্বর) রাজ্যটির ১৩টি জেলায় বিক্ষোভে ১৩জন নিহত ও সাত শতাধিক বিক্ষোভকারী আহত হন। এ ঘটনায় পুলিশ মামলা করেছে অন্তত ১২৪টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *