সৌদি আরবে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

প্রাণঘাতী করোনা ভাইরাস আরও ছড়িয়ে পড়ার আশঙ্কায় সৌদি আরবে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণায় বলা হয়েছে, আজ সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলা হয়েছে। করোনা ভাইরাস ‘প্রতিরোধ ও সতর্কতামূলক’ পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মূলত স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। তবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাকালে ভার্চুয়াল স্কুলিং এবং ডিসটেন্স এডুকেশনের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার ব্যবস্থা করা হবে।

সরকারি হিসাবে সৌদি আরবে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১১ জন। তবে আশঙ্কা করা হচ্ছে, আক্রান্তের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি। সৌদি আরবের প্রতিবেশী দেশ ইরানে রবিবার পর্যন্ত সরকারি হিসাবে এ ভাইরাসে ১৯৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ছয় হাজার ৫৬৬।

ইতোপূর্বে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে যারা আক্রান্ত হয়েছেন তারা হয় ইরানে ছিলেন অথবা ইরান থেকে ফেরত আসা কারও সংস্পর্শে ছিলেন। দেশটিতে এ ভাইরাসে আক্রান্তদের সবাই শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় কাতিফ অঞ্চলের বাসিন্দা। উদ্ভূত পরিস্থিতিতে সৌদি নাগরিকদের ইরান সফরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তেল সমৃদ্ধ কাতিফ অঞ্চলে সাময়িক সময়ের জন্য প্রবেশ করা ও সেখান থেকে অন্যত্র ভ্রমণ করা যাবে না। যারা বাইরে আছেন তাদের নিজেদের বাড়িতে যাওয়া নিশ্চিত করা হবে এবং বাণিজ্যিক সরবরাহ অব্যাহত থাকবে। তবে এই লক ডাউনের ফলে রিয়াদের তেল উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় কোনও প্রভাব পড়বে না বলে জানিয়েছেন কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *