আদালত অবমাননার অভিযোগে চট্টগ্রামের ডিসিসহ দু’জনকে আইনি নোটিশ

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় অনুসারে চট্টগ্রামের পাহাড়তলীর বধ্যভূমি সংরক্ষণে পদক্ষেপ গ্রহণ না করায় চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (৫ মার্চ) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, চট্টগ্রামের পাহাড়তলীতে বধ্যভূমি সংরক্ষণের জন্য অধ্যাপক মুনতাসীর মামুন, অধ্যাপক জাফর ইকবাল, অধ্যাপক গাজী সালেহউদ্দিনসহ আট ব্যক্তি জনস্বার্থে জমি অধিগ্রহণের অর্থ ফেরত নেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রিট করেন। এই রিটের রায়ের পর আপিল নিষ্পত্তি করে ২০১৪ সালে রায় দেন আপিল বিভাগ। আপিল বিভাগের নির্দেশনায় মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে উক্ত বধ্যভূমি সংরক্ষণের জন্য চট্টগ্রামের জেলা প্রশাসনকে সংশ্লিষ্ট এলাকার জমি অধিগ্রহণের নির্দেশ দেন। এ নির্দেশনার পর পাঁচ বছরের অধিক সময় অতিবাহিত হয়েছে। তবুও জেলা প্রশাসক আদেশটি বাস্তবায়ন করেননি। লিখিতভাবে এবং মৌখিকভাবে প্রশাসনের সঙ্গে দেখা করে অনুরোধ জানালেও পদক্ষেপ নেননি।

নোটিশ পাওয়ার দুই সপ্তাহের মধ্যে আপিল বিভাগের নির্দেশনা অনুসারে বধ্যভূমির জন্য জমি অধিগ্রহণের কার্যক্রম গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *