করোনার মহামারির সুযোগে বিপর্যয় ঘটাতে পারে হাম

করোনাভাইরাসের মহামারির কারণে হামের প্রাদুর্ভাব ঘটতে পারে বলে হুঁশিয়ার করে দিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থাটির কর্মকর্তারা বলেছেন, মহামারির কারণে বেশ কয়েকটি টিকা দান কর্মসূচি বিলম্বিত হচ্ছে। ইউনিসেফ বলছে, ৩৭টি দেশের প্রায় ১১ কোটি ৭০ লাখ শিশু সময় মতো হামের টিকা নাও পেতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, টিকা নেওয়ার হার কমে যাওয়ায় বেশ কয়েকটি দেশে হামের বড় ধরনের প্রাদুর্ভাবের মধ্যে এই হুঁশিয়ারি এসেছে।.
মারাত্মক ছোঁয়াচে রোগ হামে কাশি, জ্বরের সঙ্গে শরীরে র‍্যাশ উঠতে পারে। শিশুদের জন্য প্রাণঘাতী এই রোগ। তবে দুই ডোজ এমএমআর টিকা গ্রহণ করলে ঠেকানো যায় ভয়ঙ্কর এই রোগ। করোনাভাইরাসের মহামারির কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, যেসব দেশে এই রোগের প্রাদুর্ভাব সক্রিয় নেই সেসব দেশে সাময়িকভাবে টিকাদান কর্মসূচি স্থগিত রাখা যেতে পারে। তবে প্রাদুর্ভাব থাকার পরেও অন্তত ২৪টি দেশে এই কর্মসূচি স্থগিত করা হয়েছে।

তবে ইউনিসেফ বলছে, করোনা মহামারির কারণে টিকা দান কর্মসূচি স্থগিত করা হলেও টিকা না পাওয়া শিশুদের শনাক্ত করার চেষ্টা জোরালো করা প্রয়োজন। ইউনিসেফের মুখপাত্র জোয়ানা রিয়া বলেন, ‘নিয়মিত টিকা দান বিঘ্নিত হলে এই প্রাণঘাতী রোগে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে। আর তাতে জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগের বর্তমান চাপ আরও জটিল হবে এবং সংক্রামক রোগের দ্বিতীয় মহামারির ঝুঁকি বাড়বে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *