চেক রিপাবলিকে সব স্কুল বন্ধ ঘোষণা

করোনা ভাইরাস মোকাবিলায় ইউরোপের দেশ চেক রিপাবলিকে সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিজ এ ঘোষণা দিয়েছেন। ১১ মার্চ বুধবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিজ জানান, সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়গুলো খোলা রাখা হবে।

১০০ বা তার বেশি মানুষের একত্রিত হওয়ার ওপরও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন আন্দ্রেজ বাবিজ।

সোমবার দেশটির কর্তৃপক্ষ জানায়, সীমান্ত এলাকায় ৩১ জনের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। এর একদিনের মাথায় মঙ্গলবার সংবাদ সম্মেলনে দেশজেুড়ে স্কুল বন্ধের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী।

এর আগে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সৌদি আরবে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। একপর্যায়ে এ ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডাটা সংগ্রহকারী ওয়েবসাইট ওমিটারস ডট ইনফো’র হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় ১০ মার্চ সকাল পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে চার হাজার ২৭ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা এক লাখ ১৪ হাজার ৪২২। এদের মধ্যে চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়েছে ৬৪ হাজার ৮১ জন। মৃত চার হাজার ২৭ জনের মধ্যে তিন হাজার ১৩৬ জনই চীনের নাগরিক। আক্রান্তদের অধিকাংশই চাইনিজ। প্রাণহানির দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা ইতালিতে এ পর্যন্ত ৪৬৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৯ হাজার ১৭২ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭২৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *